গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সংস্থার নাম: পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড
বিষয়ঃ ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবার ডাটাবেজ।
১. উদ্ভাবনী ধারণার ডাটাবেজঃ
ক্র. নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
---|---|---|---|---|---|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
০১. |
সাবস্টেশন ডিসি সিস্টেমের স্মার্ট মনিটরিং ও কন্ট্রোলিং |
সাবস্টেশন ডিসি সিস্টেমের ব্যাটারি ভোল্টেজ মনিটরিং করা হয়। ফলে ব্যাটারি ব্যাকআপ ক্যাপাসিটি ও ফাংশনালিটি অনলাইনে দেখা যায় |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
https://docs.google.com/spreadsheets/d/ |
০২. |
স্বয়ংক্রিয় পদ্ধতিতে পাখি তাড়িয়ে গ্রিড উপকেন্দ্রের বৈদ্যুতিক দুর্ঘটনারোধ এবং যন্ত্রপাতিসমূহ সক্রিয় রাখার ব্যবস্থাপনা |
সেন্সর ডিভাইস, লেজার রশ্নি জেনারেটর, আল্ট্রাসনিক শব্দ জেনারেটর- ইত্যাদির মাধ্যমে উপকেন্দ্রের গ্যান্ট্রি টা্ওয়ার ও যন্ত্রপাতি সমূহের উপর যে কোন প্রকার পাখি বসলে তাড়িয়ে দেয়া হয়, ফলে শর্ট সার্কিট জনিত দুর্ঘটনা হ্রাস পায় |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
অফলাইন ব্যবস্থা |
০৩. |
গ্রীড সাবস্টেশনের স্মার্ট মিটারিং সিস্টেম |
পাওয়ার সিস্টেম তথ্য সংগ্রহ ও মনিটরিং কার্যক্রমে ব্যবহৃত গ্রিড সাবস্টেশনের মিটারিং সিস্টেম কে ডিজিটালাইজেশনের মাধ্যমে ‘গ্রীড সাবস্টেশনের স্মার্ট মিটারিং সিস্টেম ' শীর্ষক ডিজিটাল সেবায় রূপান্তর করা |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
অফলাইন ব্যবস্থা |
০৪. |
প্রধান বাস জরুরী রক্ষণাবেক্ষণের সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য ১৩২ কেভি ডাবল বাস স্কিম রূপান্তরকরণ |
জরুরী ভিত্তিতে প্রধান বাস রক্ষণাবেক্ষণের সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের জন্য ১৩২ কেভি ডাবল বাস স্কিমে রূপান্তর করা হয় |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
অফলাইন ব্যবস্থা |
০৫. |
আইসোলেটর ও আর্থ সুইচে ইন্টারলকড মেকানিজম |
৩৩ কেভি আইসোলেটর (ডিএস) ইন্টারলকিং ডিভাইস, সার্কিট ব্রেকার অন থাকা অবস্থায় আইসোলেটর ও আর্থ সুইচকে ভুল অপারেশন করতে বাধা দেয় |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
প্রযোজ্য নয় |
০৬. |
ইমপ্লিমেন্টেশন অফ স্পেশাল প্রোটেকশন স্কিম (এসপিএস) টু এভয়েড ওভারলোডিং অব অটো ট্রান্সফরমার্স ডিউরিং কন্টিঞ্জেন্সি |
|
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
প্রযোজ্য নয় |
০৭. |
সারভিলেন্স সিস্টেম ফর সিকিউরিটি অব রিভার ক্রসিং টাওয়ার |
যমুনা নদীর মধ্যে টাওয়ারের কাছাকাছি কোন মানূষ গেলে তা লক্ষ্য করে দুরবর্তী গ্রীডের নিয়ন্ত্রণ কক্ষ হতে সতর্কতামূলক ভয়েজ কমান্ড প্রদান করা হয়, এর ফলে টাওয়ারের নিরাপত্তা ঝুঁকি বহুলাংশে হ্রাস পেয়েছে |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
প্রযোজ্য নয় |
০৮. |
পারফর্মেন্স ম্যানেজমেন্ট সিস্টেম (ই-পাব ও ই-পাফ) |
অনলাইন ভিত্তিক সিস্টেমের মাধ্যমে পিজিসিবি'র সকল কর্মকর্তা (ই-পাব) ও কর্মচারীদের (ই-পাফ) বাৎসরিক কর্ম সম্পাদন মূল্যায়ন |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
https://hrms.pgcb.gov.bd/index.php |
০৯. |
ই-অকশন সিস্টেম |
অনলাইন ভিত্তিক নিলাম কার্যক্রমের ফলে দ্রুত, নির্ভুল ও স্বচ্ছতার সাথে প্রতিবেদন প্রস্তুত করা যায় এবং গোপনীয়তা নিশ্চিত করা যায় |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
https://auction.pgcb.gov.bd/ |
২। সহজিকৃত সেবার ডাটাবেজঃ
ক্র. নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
---|---|---|---|---|---|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
০১. |
এনএলডিসি কন্ট্রোল সেন্টারের জেনারেশন লগশিট অটোমেশন |
ডাটাবেজে পাওয়ার প্লান্টের বিভিন্ন তথ্য সংরক্ষণ করে তাৎক্ষণিক রিপোর্ট পাওয়া যায়। এসএমএস ব্যবহারের ফলে সময় সাশ্রয় হয় এবং মানবিক ভুল এড়ানো যায় |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
প্রযোজ্য নয় |
০২. |
ই-নথি সিস্টেমের ব্যবহারকারী নিবন্ধনের তথ্য সংগ্রহে অনলাইন ফর্মের ব্যবহার |
ই-নথি সিস্টেমে নতুন ব্যবহারকারীদের নিবন্ধন করতে প্রয়োজনীয় তথ্য প্রদানের জন্য ডিজাইনকৃত অনলাইন গুগল ফরম (https://goo.gl/forms/UQHuxL3qxvSwCpHC2) ব্যবহার করা |
ব্যক্তিগত HRMS একাউন্ট থেকে বর্তমানে এই সেবা দেয়া হচ্ছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
https://hrms.pgcb.gov.bd/employee/ enothi_registration_form.php |
০৩. |
বিদ্যুৎ কেন্দ্র থেকে তথ্য সংগ্রহ |
বিদ্যুৎ কেন্দ্র থেকে এসএমএসের মাধ্যমে তথ্য সংগ্রহ ও এন্ড্রয়েড এপের মাধ্যমে তা ব্যবস্থাপনা করা হয়, ফলে নির্ভুলভাবে দ্রুততার সাথে রিডিং সহ বিভিন্ন তথ্য পাওয়া যায়। |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
প্রযোজ্য নয় |
৩। ডিজিটাইজকৃত সেবার ডাটাবেজঃ
ক্র. নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
---|---|---|---|---|---|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
০১. |
ডিজিটাল ফোনবুক অ্যাপ |
শাখা, প্রকল্প, উপকেন্দ্র সমূহে যোগাযোগ করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর ই-মেইল এড্রেস, টেলিফোন নম্বর, পিএবিএক্স, মোবাইল নম্বর প্রভৃতি তথ্য পাওয়া যায় এবং শাখা/প্রকল্পের নাম দ্বারা সার্চ করা যায় |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
https://phonebook.pgcb.gov.bd/ |
০২. |
জাতীয় গ্রীড উপকেন্দ্রসমূহের পরিচালন তথ্য ব্যবস্থাপনা ডিজিটাইজেশন |
জাতীয় গ্রীড উপকেন্দ্রসমূহের পরিচালন তথ্য সংক্রান্ত প্রতিবেদন দ্রুত পাওয়া যায় এবং মানবিক ভুল এড়ানো যায় |
সেবা্টি কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
https://ois.pgcb.gov.bd/login/?next=/ |