মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ নভেম্বর ২০১৯

পিজিসিবি’র ৮৪৪ কি.মি. অপটিক্যাল ফাইবার লীজ নিয়েছে বাংলালিংক


প্রকাশন তারিখ : 2019-11-14

পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিঃ (পিজিসিবি) এর দেশজুড়ে বিস্তৃত অপটিক্যাল ফাইবার ক্যাবল হতে ৮৪৪ কিলোমিটার দীর্ঘ ফাইবার আগামী পাঁচ বছরের জন্য বেসরকারি টেলিকম প্রতিষ্ঠান বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্স লিঃ-কে লীজ দেওয়া হয়েছে। লীজ প্রদান বাবদ পিজিসিবি প্রতিবছর বাংলালিংকের কাছ থেকে ৮.১০ কোটি টাকা করে পাবে। বৃহস্পতিবার (১৪ নভেম্বর ২০১৯) পিজিসিবি প্রধান কার্যালয়ে দ্বি-পাক্ষিক চুক্তির মাধ্যমে এই লীজ দেওয়া হয়।

সারাদেশে পিজিসিবি’র পরিচালিত বিদ্যুতের জাতীয় গ্রীড লাইনের উপরে প্রায় ছয় হাজার কিলোমিটার অপটিক্যাল ফাইবার রয়েছে, যা পিজিসিবি’র নিজস্ব যোগাযোগ কাজে ব্যবহার এবং বিদ্যুৎ সঞ্চালন লাইনকে সুরক্ষা দেয়। এই অপটিক্যাল ফাইবার ওভারহেড লাইনের উপরে থাকায় কাটা পড়ে যোগাযোগে বিঘ্ন ঘটার আশংকা অনেকটা কম। ফলে পিজিসিবি’র অপটিক্যাল ফাইবার সর্বাধিক নির্ভরযোগ্য।

চুক্তিতে বলা হয়, পিজিসিবি’র অপটিক্যাল ফাইবার ব্যবহারের ভাড়া বাবদ প্রতিবছর ৮ কোটি ১০ লাখ টাকা করে পরিশোধ করবে বাংলালিংক। এ চুক্তি পাঁচ বছর বলবৎ থাকবে। অনুষ্ঠানে কর্মকর্তারা জানান, উভয়পক্ষের এ চুক্তির ফলে ইন্টারনেটে ডাটা বিনিময়, ভিডিও কনফারেন্সিং, ভয়েস কমিউনিকেশন সহ সব ধরণের ডিজিটাল যোগাযোগ ব্যবস্থা আরও স্থিতিশীল হবে।

এর আগে ফেনী থেকে চট্টগ্রামের খুলশী পর্যন্ত ১১০ কি.মি. এক জোড়া অপটিক্যাল ফাইবার লীজ নিয়েছিল বাংলালিংক। এছাড়াও পিজিসিবি’র অপটিক্যাল ফাইবার লীজ গ্রহীতাদের মধ্যে রয়েছে- গ্রামীণফোন, রবি, সামিট কমিউনিকেশন্স লিঃ, ফাইবার এট হোম, বিটিসিএল এবং ইউজিসি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিজিসিবি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ শাফায়েত হোসেন ও শেখ রিয়াজ আহমেদ, পরিচালক (ওপিজিডব্লিও) মোঃ আশরাফ হোসেন পিইঞ্জ, তত্তাবধায়ক প্রকৌশলী (অপটিক্যাল ফাইবার লিজিং) মোঃ ফরিদ আহম্মেদ, নির্বাহী প্রকৌশলী মোঃ ফরহাদ রেজা এবং বাংলালিংকের পক্ষে ডেপুটি জেনারেল কাউন্সেল মোহাম্মদ ফজলুল কবির ও হেড অব ট্রান্সমিশন সার্ভিস ম্যানেজমেন্ট তোফাজ্জল হোসেন সহ উভয়পক্ষে উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


Share with :

Facebook Facebook